দায়িত্বের কাছে বয়সও হার মেনে যায়! রইলো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কিছু ছবি

কবীর সুমনের সেই গানটার কথা মনে আছে বয়স বারো কি তেরো রিক্সা চালাচ্ছে! বাস্তব জীবনে প্রতিরূপ যেন এই গানটি।

কত ছোট শিশুদের দেখা যায় যারা রাস্তায় দুবেলা দুমুঠো ভাত জোগার করবার জন্য নিরলস পরিশ্রম চালিয়ে যাচ্ছে।

তেমনি এক ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছোট্ট একটা ছেলে বয়স বড়জোর 8 থেকে 9 বছর। ওই বয়সে সংসারে দায়িত্ব কাঁধে এসে পড়েছে তার।

বাড়িতে রয়েছে অসুস্থ মা। তাই বাধ্য হয়ে তাকে বেছে নিতে হয়েছে সবজি বিক্রির পেশা। রাস্তার ধারে একটি দোকানে বসে সে সবজি বিক্রি করছে।

 

View this post on Instagram

 

A post shared by Tolly Duniya (@tollyduniya1)

তার সামনে সাজানো হয়েছে আলু পটল ঝিঙে কড়াইশুঁটি। বাড়িতে রোজগার করার মতন কেউ নেই। তার বাবা একসময় তার বাবা বাজারে সবজি বিক্রি করতো। সেই ধারাকে বজায় রেখে সে নিজেও সবজি বিক্রি করছে। সবজি বিক্রি করতে করতে ছোট্ট শিশুটি ঘুমিয়ে পড়েছে। সকালবেলা অনেক তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হয়েছে তাকে কারণ মাথার মধ্যে অনেক চাপ রয়েছে। ওইটুকু বয়সেই কাজের ভার সইতে না পেরে সে ক্লান্ত পরিশ্রান্ত হয়ে গেছে।

হয়তো বাজারে কোনদিন ১০০ টাকা আবার কোনদিন দেড়শ টাকার বিক্রি হয় তাই নিয়ে তাকে বাড়িতে যেতে হয়। কারণ মায়ের ওষুধ প্রয়োজন। এছাড়া দুবেলা দুমুঠো খাবারের প্রয়োজন। ছোট্ট শিশুটির মুখে রয়েছে পরম মমতা মাখা। আর পাঁচজন সবজি বিক্রেতার মত সেও খুদে সবজি বিক্রেতা। আর সবার মতন সেও নেমে পড়েছে রাস্তায়। মাথায় পর্বত সমান চিন্তা আর তাই নিয়েই শান্তির ঘুম ঘুমিয়ে নিচ্ছে ছোট্ট ছেলেটি।